ফ্রীলাঞ্চব্লগার অনলাইন আয়ের একটি নতুন দিগন্ত



যারা ফ্রীলাঞ্চ লিখক তাদেরকে আমি ব্লগার বলি কারন একজন ফ্রীলাঞ্চ লিখক মূলত ইন্টারনেটে ছরিয়ে ছিটিয়ে থাকা বিভিন্ন ব্লগের জন্য টাকার বিনিময়ে লিখেন। তাহলে আমি ফ্রীলাঞ্চ লিখককে ব্লগার এর সাথে তুলনা করতে পারি তার কারন হল একজন ফ্রীলাঞ্চ লেখক যখন টাকার বিনিময়ে লিখেন তখন সে ফ্রীলাঞ্চ লেখক, আবার যখন সে নিজের ব্লগে লিখেন তখন সে ব্লগার। আপনারা নিশ্চয় জানের ব্লগিং এক ধরনের পেশা এবং এই পেশার মাধ্যমে অনেক টাকা আয় করা যায় যেটা ফ্রীলাঞ্চ লিখক হিসেবে যা আয় করবেন তার চেয়েও বেশি হতে পারে। আবার অনেকে ব্লগিং করতে করতে ফ্রীলাঞ্চ লিখক হয়ে যায় এবং ফ্রীলাঞ্চ মার্কেট প্লেসে বিড করে কাজ নিয়ে আয় করে থাকেন [যেমনটা আমার ক্ষেত্রে হয়েছে]। আবার অনেকে ফ্রীলাঞ্চ করতে করতে নিজের একটি ব্লগ খুলে ব্লগার হয়ে যায় [যেটা আমি করতে চেষ্টা করতেছি]। তাহলে আমরা যারা ফ্রীলাঞ্চ এবং ব্লগিং করে আয় করে তাদেরকে ফ্রীলাঞ্চব্লগার নাম দিতে পারি।  



ফ্রীলাঞ্চব্লগার হতে হলে কি কি গুন থাকা দরকার?
ফ্রীলাঞ্চব্লগার মূলত একজন লিখক। ফ্রীলাঞ্চব্লগার হতে হলে যে গুনটি থাকতে হবে তা হল ধৈর্য এবং ইংরেজি লিখার সামর্থ্য। নিমিষেই যেকোন বিষয়ের উপর লিখার ক্ষমতা থাকতে হবে আপনার এবং লিখাটি হতে হবে Attractive মানে আকর্ষণীয় যাতে করে ভিসিটর আপনার লিখার মোহে পড়ে যায়। তাহলে একটি উদাহরন দেয়া যাক আমাকে নিয়ে, আমি গত কিছুদিন আগে odesk.com এ একটি আর্টিকেল লিখার কাজের জন্য বিড করি এবং কাজটি পাই। তারপর বায়ার আমাকে কাজটি করার জন্য বলে। আমি কাজটি complete করি এবং কিছু বাড়তি জিনিস যোগ করে দিয় যাকে আমরা বলি Wow Factor। যেটা বায়ারকে খুশি করে এবং বায়ার আমাকে আরো অনেক নতুন কাজ দেয়। 

যাহোক, আপনি যে লিখাটা লিখবেন সেখানে WOW factor থাকতে হবে যা ভিসিটরকে টানবে। এগুলো সাধারন কথা সবাই বলে কিন্তু আসলেই কি ফ্রীলাঞ্চব্লগার হওয়া এত সহজ। না এত সহজ না। তাহলে আমরা কারনগুলো জেনে নিই কেন সহজ না।

  • মূলত আমরা বাংলাভাষাভাষীরা ইংরেজি লিখতে অব্যস্থ না যেটা আমাদের ইংরেজির প্রতি দুর্বলতাকেই প্রকাশ করে।
  • আমরা সহজ পথে আয় করতে বিশ্বাসী যেমন ক্লিক করতে।
  • আমরা পরিশ্রম করতে পছন্দ করি না কিন্তু কারো অফিসএ চাকুরি করলে দশ ঘন্টা খাটতে পছন্দ করি।


প্রতিকারে উপায়ঃ   
ইংরেজি লিখা শিখতে হবে। নিয়মিত ইংরেজি লিখার চেষ্টা চালাতে হবে। দরকার হলে আপনার আশে পাশের পরিচিত ফ্রীলাঞ্চ লিখককে ধরে বলুন আমি আপনার সাথে এক অথবা দুই মাস লিখার কাজ করতে চাই তার বিনিময়ে আমি কোন টাকা নেব না কিন্তু আপনি আমার ভুলগুলো ধরিয়ে দেবেন। 

ব্লগার.কম এ একটি ব্লগ খুলে ফেলুননা। ওখানে ইচ্ছামত লিখালিখি করুন। বিভিন্ন ফোরামে বা ব্লগে গিয়ে এক্সপার্টদের বলুন আপনার ভুলগুলো ধরিয়ে দিতে এবং কিছু সাজেশন দিতে। তারপর ভুলগুলো নিয়ে কাজ করুন দেখবেন আপনি অনেক ভাল লিখতে পারবেন। 

দুই তিনটি লিখা বিষয়ক ইংরেজি ব্লগ নিয়মিত পড়তে চেষ্টা করুন। যেমন আমি http://www.writersdigest.com/ এবং http://www.freelancewriting.com/ এই দুটি ব্লগ নিয়মিত পরার চেষ্টা করি। 

প্রতিদিন একটি করে ইংরেজি আর্টিকেল আপনার ব্লগে লিখার চেষ্টা করুন তবে কখনোই বাংলা থেকে ইংরেজিতে লিখার চেষ্টা করবেনা তাহলে আপনি সত্যিকারের ফ্রীলাঞ্চব্লগার হত পারবেননা। 

একটি ইংরেজি পত্রিকা নিয়মিত পড়ুন এবং ভাষার ব্যবহার শিখুন, নতুন নতুন ইংরজি অর্থ শিখতে থাকুন এবং এই শব্দগুলো আপনার আর্টিকেলে ব্যবহার করতে চেষ্টা করুন।

যতগুলো নতুন শব্দ শিখবেন তা আপনার টেবিলের সামনে টানিয়ে রাখুন যাতে করে সবসময় এগুলো আপনার চোখে পড়ে।     

উপরের নিয়মগুলো আমি মানতে চেষ্টা করি এমন নয় যে, আপনাকে এগুলো মানতে হবে। আপনি হয়ত আরো ভাল নিয়ম বানাতে পারেন মূল কথা হচ্ছে আমরা আমাদের লিখার স্কিল উন্নয়ন করব।   
   
কেন আমি ফ্রীলাঞ্চব্লগার লিখক হব?
আমি অনলাইনে আয় করতে চাই, আমি স্বাবলম্বী হতে চাই এগুলোই মূলত কারন। তারপরও আরো অনেক কারন রয়েছে। আমি পরবর্তি পর্বগুলোতে চেষ্টা করব আরো বিস্তারিত দিতে যাতে করে আপনারা যারা নতুন তাঁরা ফ্রীলাঞ্চব্লগার হতে পারেন এবং দেশের উন্নয়নে অংশীদার হতে পারেন।




Share your views...

0 Respones to "ফ্রীলাঞ্চব্লগার অনলাইন আয়ের একটি নতুন দিগন্ত"

একটি মন্তব্য পোস্ট করুন

 

জনপ্রিয় পোস্টসমূহ

ব্লগ লিখার জন্য স্বাগতম

এই ব্লগের উন্নয়ন এবং সকলকে প্রযুক্তি নিয়ে উৎসাহ দেয়ার জন্য আপনাকে স্বাগতম জানাচ্ছি। সকলকে সাহায্য করার জন্য আপনার কাছ থেকে ভাল লিখা আশা করছি। বাংলায় কন্টেন্ট বাড়াতে হলে লিখার কোন বিকল্প নেই। তাই আপনিও হয়ে উঠতে পারেন এই ব্লগের একজন লেখক। যদি এই ব্লগে লিখতে চান তাহলে sharif.iit.du@gmail.com এই মেইলে একটি চিঠি পাঠান। আমি আপনাদের সহযোগিতা কামনা করছি।

© ২০১২ টেকনোলজি ব্লগ সকল কিছু সংরক্ষিতটেম্পলেটটি ডিজাইন করেছেন ব্লগার শরিফুর রহমান